রাজ্যে এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে জোড়া সিমেস্টারে। প্রথম সিমেস্টার হবে নভেম্বরে, দ্বিতীয়টি হবে মার্চে। প্রথম সিমেস্টার দিতে হবে OMR শিটে। ক্লাস ইলেভেনের পরীক্ষা নেবে স্কুল। জাতীয় শিক্ষানীতির ভিত্তিতে রাজ্য শিক্ষানীতির সুপারিশে এ রাজ্যেই প্রথম লাগু হতে চলেছে নতুন পদ্ধতি।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এখন হয় বছরে একবার। রাজ্যে এবার থেকে বছরে ২ বার হবে উচ্চমাধ্যমিক। জাতীয় শিক্ষানীতির ভিত্তিতে রাজ্য শিক্ষানীতির সুপারিশে এ রাজ্যেই প্রথম লাগু হতে চলেছে নতুন পদ্ধতি। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, চলতি বছরের নভেম্বর এবং ২৫ সালের মার্চে হবে একাদশ শ্রেণির ২টি সিমেস্টার। ২০২৫ সালের নভেম্বেরে দ্বাদশ শ্রেণির প্রথম সিমেস্টার এবং ২৬-এর মার্চে দ্বাদশের দ্বিতীয় সিমেস্টার নিয়ে হবে উচ্চমাধ্যমিক। সেই অর্থে সিমেস্টার ভিত্তিক উচ্চমাধ্যমিকের প্রথম ব্যাচ পরীক্ষায় বসবে ২০২৬ সালে।
এই পরিবর্তনের জেরে স্বাভাবিকভাবেই বদলে যাবে সিলেবাস। কাউন্সিলের তরফে একটি নোটিশে একটি উল্লেখযোগ্য উদ্যোগের কথা জানানো হয়েছে। কাউন্সিলার জানিয়েছে, ১১ বছর পরে সমস্ত বিষয়, এবং বিশেষ করে ল্যাঙ্গোয়েজের সিলেভাস পুঙ্খানুপুঙ্খভাবে সংশোধন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

fifteen − ten =