কিভাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করবেন, জেনে নিন পদ্ধতি

রাজ্য সরকারের নতুন প্রকল্প স্টুডেন্ট ক্রেডিট কার্ড। বিধানসভা ভোটের আগেই মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় এলে স্টুডেন্টদের জন্য ক্রেডিট কার্ডের ব্যবস্থা করবেন। সেই প্রতিশ্রুতি মতোই কয়েকদিন আগেই সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ডের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে উচ্চশিক্ষার ক্ষেত্রে পাওয়া যাবে ১০ লক্ষ টাকা ঋণ। এই ঋণের গ্যারেন্টার হবে রাজ্য সরকার।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য কিভাবে আবেদন করবেন, রইল পদ্ধতি-

১. রাজ্য সরকারের অফিসিয়াল ওয়েবসাইট https://wbscc.wb.gov.in/ -এ যান।

২. ‘Student Registration’-এ ক্লিক করুন।

৩. একটি নতুন পেজ খুলবে সেখানে নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেল আইডি-সহ বিভিন্ন তথ্য দিতে হবে। আধার কার্ড থাকা বা না থাকার ভিত্তিতে সেই রেজিস্ট্রেশন ফর্ম ভিন্ন হবে। পাসওয়ার্ডও দিতে হবে। তারপর ‘Register’-এ ক্লিক করতে হবে।

৪. যে ফোন নম্বর দেওয়া হয়েছে, তাতে ওটিপি যাবে। সেই ওটিপি লিখে ‘Verify’ করতে হবে।

৫. রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে স্ক্রিনে একটি ‘Registration ID’ আসবে।

৬. wbscc.wb.gov.in/  -এই লিংকে গিয়ে Student Login-এ ক্লিক করুন।

৭. সেই রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে।

৮. লগ ইন করার সাথে সাথেই ‘Dashboard’ খুলে যাবে। সেখানে ‘Apply Now’-তে ক্লিক করুন।

৯. একটি নতুন পেজ খুলবে। সেখানে বিভিন্ন তথ্য দিতে হবে।আধার কার্ড থাকা বা না থাকার ভিত্তিতে সেই রেজিস্ট্রেশন ফর্ম ভিন্ন হবে। পাশাপাশি ‘Download Undertaking Documents’ থাকবে।পড়ুয়াদের প্যান কার্ড না থাকলে ‘Download Undertaking Documents’ ডাউনলোড করতে হবে। ঠিকানা, ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সহ যাবতীয় তথ্য দেওয়ার পর ‘Save & Continue’ করুন।

১০. তারপর একটি নতুন ফর্ম খুলে যাবে।আধার কার্ড থাকা বা না থাকার ভিত্তিতে সেই ফর্ম ভিন্ন হবে। আধার কার্ড থাকলে সেখানে আবেদনকারীর ছবি, সহ-আবেদনকারীর ছবি, আবেদনকারীর স্বাক্ষর, সহ-আবেদনকারী বা অভিভাবকের স্বাক্ষর, আধার কার্ড, সহ-আবেদনকারীর ঠিকানার প্রমাণপত্র (ভোটার আইডি), আবেদনকারীর ভরতির রসিদের ছবি, প্যান কার্ড, সহ-আবেদনকারীর প্যান কার্ড, আবেদনকারীর কোর্স ফি সংক্রান্ত প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে।

১১. যাবতীয় নথি আপলোডের পর ‘Save & Continue’ করুন।

১২. একটি নতুন পেজ খুলবে। সেখানে যাবতীয় নথি এবং তথ্য মিলিয়ে দেখে নিন। তারপর ‘Submit Application’ ক্লিক করুন।

১৩. তারপর ‘Dashboard’-এ দেখাবে ‘Application Submitted to HOI’।

১৪. স্কুলের তরফে আবেদনপত্র পাঠানো হবে উচ্চশিক্ষা দফতরকে।এরপর ‘Dashboard’-এ দেখাবে ‘Application forwarded by to HOI to HED’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

19 − 18 =