দ্রৌপদী মুর্মুকে শ্রদ্ধা জানাতে তাঁতের শাড়িতে ফুটিয়ে তুললেন তার ছবি

সদ্য ভারতের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেছেন দ্রৌপদী মুর্মু। এবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে শ্রদ্ধা জানাতে তার অবয়ব তাঁতের শাড়িতে ফুটিয়ে তুললেন পদ্মশ্রী প্রাপ্ত তাঁতশিল্পী বীরেন কুমার বসাক। নদিয়ার ফুলিয়ার এই শিল্পীর অসাধারণ কাজ এর আগেও বহুবার সংবাদ মাধ্যম এ চর্চিত হয়েছে। এর আগে সৌরভ গঙ্গোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর, নেতাজির অবয়ব সুনিপুন হস্তে শাড়িতে ফুটিয়ে তুলেছেন ।এবার নবনির্বাচিত রাষ্ট্রপতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার অবয়ব সুনিপুন দক্ষতায় তাঁতের শাড়িতে ফুটিয়ে তুলে আবারও তাক লাগিয়েছেন,প্রসঙ্গত নদিয়ার শান্তিপুর ফুলিয়ার তাঁত শিল্প জগত বিখ্যাত। সেখানকার নাম করা তাঁতশিল্পী বীরেন্দ্র কুমার বসাক।যার বানানো শাড়ি সারা ভারতের নজর কেড়েছে। আন্তর্জাতিক ও জাতীয় বহু পুরস্কার ইতিমধ্যে তার ঝুলিতে রয়েছে। সদ্য ভারতবর্ষের শ্রেষ্ঠ সন্মান গুলির মধ্যে অন্যতম সন্মান পদ্মশ্রীসম্মানে ভূষিত হয়েছেন তিনি। তার বানানো শাড়ি লোক মুখে বিরেন বসাকের শাড়ি নামে খ্যাত ।
উল্লেখ্য, বীরেন বাবু এর আগে শাড়ির জমিনে ফুটিয়ে তুলেছেন সবুজ সাথী প্রকল্প, সৌরভ গঙ্গোপাধ্যায়, নেতাজি ছাড়াও আরও অনেক মনে রাখার মত শিল্পকলা।জানা যায়, আগামী ৭ অগাস্ট দিল্লি যাবেন বীরেনবাবু। সেখানে থাকবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেখানেই তাঁর হাতে এই শাড়ি তুলে দেবেন তিনি।
‘পদ্মশ্রী’ পুরস্কার প্রাপ্ত শিল্পী বীরেন বসাক জানান নতুন সৃষ্টিতেই তিনি সুখ খুঁজে পান। ফুলিয়ার বসাক পাড়ার বাসিন্দা বীরেনবাবু। ১৯৫১ সালে বাংলাদেশের টাঙ্গাইলের ঘারিন্দা গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। মাত্র ১২ বছর বয়সে তিনি শুরু করেছিলেন তাঁত বুনতে।তারপরের পরিশ্রম আজ তার পরিচয়।বলা বাহুল্য এখানেই শেষ নয়, বিশ্বের সবচেয়ে বড় শাড়ি বোনার জন্য তাঁর নাম জায়গা করে নিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড-এ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

fifteen + 9 =