নতুন সরকার গঠনের পরই বাংলাকে ১০ হাজার কোটি টাকা দিল NDA সরকার। কেন্দ্রে নতুন সরকার গঠনের পর পরই পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ হল ১০ হাজার ৫১৩ কোটি টাকা। এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মসনদে বসেই রাজ্যগুলিকে করের ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা দিল কেন্দ্র। বাংলা পেল ১০ হাজার ৫১৩ কোটি টাকা।

কেন্দ্র এবার যে করের টাকা বরাদ্দ করেছে তার মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে উত্তরপ্রদেশ। উত্তরপ্রদেশে জনসংখ্যা সর্বাধিক, তাই স্বাভাবিক ভাবে কর আদায়ের পরিমাণও বেশি। উত্তরপ্রদেশ পেয়েছে ২৫ হাজার কোটি টাকা। আর বিহার পেয়েছে ১৪ হাজার কোটি টাকা। পশ্চিমবঙ্গ পেয়েছে ১০ হাজার ৫১৩ কোটি টাকা। এবং অন্ধ্রপ্রদেশ পেয়েছে সাড়ে ৫ হাজার কোটি টাকা।
অর্থমন্ত্রকের তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে প্রাপকের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। বাংলা পেয়েছে ১০ হাজার ৫১৩ কোটি টাকা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই কথা জানিয়েছেন। এবার অন্তবর্তী বাজেটে জানানো হয়েছিল যে কেন্দ্রের আদায় করা কর থেকে রাজ্যগুলো যে অংশ পাবে তার আনুমানিক পরিমাণ হবে ১২ লক্ষ ১৯ হাজার কোটি টাকা। তারই একটি অংশ জুন মাসে রিলিজ করল নর্থ ব্লক এমনই জানা যাচ্ছে সূত্র মারফত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

5 × 4 =