ডুয়ার্সের অন্যতম প্রাচীন শিক্ষা কেন্দ্র মাল আদর্শ বিদ্যা ভবন। ১৯৪৮ সালে ২৩ জানুয়ারি মুষ্টিমেয় কিছু ছাত্রছাত্রী নিয়ে চলা শুরু হয় এই বিদ্যালয়ের। তারপর আস্তে আস্তে গড়িয়ে গেছে ৭৫ টা বছর। সেদিনের ছোট্ট চারাগাছ আজ বিশাল মহিরুহ। বর্তমান বছর বিদ্যালয়ের প্লাটিনাম জুবেলি বছর। এই উপলক্ষে গত এক বছর ধরে নানান অনুষ্ঠান ও কর্মসূচি পালিত হয়েছে।অবশেষে শুক্রবার থেকে শুরু হলো চুরান্ত পর্যায়ের ৪দিন ব্যাপী বর্নাঢ্য অনুষ্ঠান।
এদিন এই অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যের অনগ্রসর শ্রেনী কল্যাণ ও আদিবাসী উন্নয়ন দপ্তরের মন্ত্রী বুলু চিকবরাইক। উপস্থিত ছিলেন প্রাক্তন উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মন্ত্রী তথা কোচবিহার পৌরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ, বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান প্রধান শিক্ষক সুশান্ত দত্ত, উৎপল পাল, পরিচালন কমিটির সভাপতি আনন্দ মোহন চক্রবর্তী সহ অন্যান্যরা। মন্ত্রী শ্রী চিকবরাইক বলেন,” এই বিদ্যালয় ডুয়ার্সের এক ঐতিহ্য বাহী স্কুল। এই স্কুলের বহু ছাত্র আজ দেশে বিদেশে প্রতিষ্ঠিত। বিদ্যালয়ের শ্রীবৃদ্ধি কামনা করি ”।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক উৎপল পাল বলেন, ”গত একবছর ধরে নানান অনুষ্ঠান হয়েছে। আজ থেকে শুরু হচ্ছে ৪ দিনের অনুষ্ঠান। স্থানীয় ও বহিরাগত শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান সহ অন্যান্য কর্মসূচি রয়েছে। আছে প্রাক্তনীদের পুনঃমিলন উৎসব ও নেতাজী সুভাষ চন্দ্র বসুর মুর্তি স্থাপন সহ অন্যান্য অনুষ্ঠান ”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ten − three =