পুজো মানেই গৎবাঁধা চেনা ছকের বাইরে সময়টাকে টেনে নিয়ে যাওয়া। নতুন পোশাকে রাত জেগে প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে প্রতিমা দেখা। আর? অবশ্যই জমিয়ে খাওয়া দাওয়া। আর এই খাওয়া দাওয়ায় যদি বাংলাদেশের ইলিশ মাছ পাতে পড়ে তবে তো আলাদা ব্যাপার। হ্যাঁ, সেটাও পাতে পড়তে চলেছে। রাজ্যে পুজোর আগেই ঢুকছে ২৪৫০ মেট্রিক টন বাংলাদেশের ইলিশ মাছ। মঙ্গলবার সকাল থেকেই হাওড়া ও কলকাতার অন্যান্য মাছের বাজারে এই মাছ ঢুকবে বলে জানিয়েছেন রাজ্যের ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ।
তিনি বলেন, ‘আমরা বাংলাদেশ সরকারের কাছে এবিষয়ে আবেদন করেছিলাম। রবিবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক থেকে সম্মতি জানিয়ে আমাদের জানানো হয়েছে তারা আমাদের ২৪৫০ মেট্রিক টন মাছ পাঠাবে। মঙ্গলবার থেকেই এই মাছ আমাদের কাছে আসতে শুরু করবে এবং গোটা সেপ্টেম্বর মাস জুড়ে আসবে।’
গত পুজোতেও বাংলাদেশ সরকার এরাজ্যে ইলিশ মাছ পাঠিয়েছিল। সে বিষয়ে আনোয়ার বলেন, ‘গতবার ৪৬০০ মেট্রিক টন মাছ পাঠানোর সিদ্ধান্ত হলেও সময়াভাবে মাত্র ১২০০ মেট্রিক টন মাছ আনা গেছিল। এবার যেহেতু পুজোর অনেকদিন আগেই মাছ আসা শুরু হবে তাই আমরা আশাবাদী এবছর পুরো মাছটাই আমরা আনতে পারব।’ রাজ্যের ১০ জন ব্যবসায়ী বাংলাদেশ থেকে এই মাছ আনছেন বলে তিনি জানান।
কীরকম সাইজের মাছ আসছে? আনোয়ার জানিয়েছেন ৫০০ গ্রাম থেকে দেড় কেজি ওজনের ইলিশ মাছ আসবে। দাম সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ‘পাইকারি বাজারে কেজি প্রতি ১০০০ টাকায় বিক্রি হবে। খুচরো বাজারে যেটা ১৩০০ টাকা প্রতি কেজি বিক্রি হতে পারে। যদিও পাইকারি বা খুচরো সব জায়গাতেই দামের হেরফের হতে পারে।’ সব ঠিক থাকলে মঙ্গলবার থেকেই রাজ্যের খুচরো বাজারে মাছের দোকানে বরফের বিছানায় গর্বিত ভঙ্গিতে শুয়ে থাকবে পড়শি দেশের ইলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 + 19 =