হুগলির কানাইপুর গ্রাম পঞ্চায়েতের শনিবার থেকে শুরু হয়েছে দুয়ারে আইনি পরিষেবা। প্রতিমাসে একবার করে পঞ্চায়েত অফিসে উকিলরা আসবেন মানুষদেরকে আইনি পরামর্শ দিতে।

কানাইপুর পঞ্চায়েত প্রধান আচছালাল যাদবের উদ্যোগে চালু হয়েছে দুয়ারে আইনি পরিষেবা। শনিবার সকাল ১১ টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত চলে এই কর্মসূচি। তৃণমূলের ‘ ল-লিগ্যাল’ সেলের ১০ জন উকিল কানাইপুর গ্রাম পঞ্চায়েতে আসেন সাধারণ মানুষকে আইনি সুবিধা ও পরামর্শ দেওয়ার জন্য। জমি বাড়ি খাজনা সংক্রান্ত বিষয় ও অন্যান্য একাধিক আইনি জটিলতার থেকে সহজে নিস্তার পাওয়ার জন্য এই পরিষেবা বলে জানিয়েছেন পঞ্চায়েত প্রধান।

যেখানে আদালতে লোক আদালত বলে একটি আলাদা অধ্যায় রয়েছে সেখানে আবারো দুয়ারে আইনি পরিষেবা চালু করার কতটা তাৎপর্যপূর্ণ এই বিষয়ে আইনজীবী অরুণ কুমার আগারওয়াল বলেন, লোক আদালতে কোন মানুষের পেন্ডিং কেস বা যা অনেকদিন ধরে চলে আসছে তা দ্রুত নিষ্পত্তির জন্য লোক আদালত তৈরি। এই দুয়ারে আইনি পরিষেবার সঙ্গে তার কনও যোগাযোগ নেই। এখানে শুধুমাত্র মানুষজনদেরকে আইন সম্পর্কে সচেতন করা ও পরামর্শ দেওয়া হচ্ছে। এবং আগামীতে যদি এই দুয়ারে আইনি পরামর্শ থেকে কাউকে আদালতে আসতে হয় সেখানে যাতে বিনা ব্যয়ে তার কাজ হয় তাই নিয়ে লিগাল সেলের তরফে সম্পূর্ণ সহযোগিতা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 + 17 =