আজ শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী বাবার তিরোধান দিবস

আজ শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী বাবার তিরোধান দিবস

আজ অর্থাৎ ৩রা জুন শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী বাবার তিরোধান দিবস। এই দিনটিকে খুবই শুভ একটি দিন হিসেবে গণ্য করা হয়। সেই উপলক্ষেই বিভিন্ন এলাকার গ্ৰামাঞ্চলের ঘর গৃহস্থালিগুলিতে লোকনাথ বাবার পুজো করা হয়। পাশাপাশি বিভিন্ন জায়গায় লোকনাথ বাবার যে মন্দিরগুলি রয়েছে সেই মন্দিগুলোয় সকাল থেকেই বাবার পুজোর আয়োজন শুরু হয়ে গেছে। লোকনাথ বাবার জন্মস্থান কচুয়া ধাম, সেখানেও প্রতিবারের মতো এবারেও খুব ধুমধাম করে বাবার পুজোর আয়োজন করা হয়েছে। প্রতিবছর হাজার হাজার দর্শনার্থী এসে ভিড় জমায় এই পুণ্যধামে। তবে এবারে করোনা পরিস্থিতির জন্য চিত্রটি একটু অন্যরকম। অন্যান্যবারে যেমন কাতারে কাতারে মানুষের ঢল নামতো এই মন্দিরে, এইবারে কিন্তু ভক্তদের সংখ্যা তুলনামূলকভাবে একটু কম। তবে মন্দির কতৃপক্ষের কড়া নির্দেশ মাস্ক স্যানিটাইজা্র ছাড়া এই মন্দিরে প্রবেশ নিষেধ।
অপরদিকে চাকলা ধাম, সেখানেও করোনার সমস্ত বিধিনিষেধ মেনেই সুষ্ঠুভাবে এবং নিষ্ঠাভরে বাবার পুজোর আয়োজন করা হয়েছে এবং সোশ্যাল ডিসট্যানসিং মেনেই ভক্তদের বাবার প্রসাদ গ্ৰহণ করার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এছাড়াও মন্দির কতৃপক্ষের পক্ষ থেকে দুস্থদের জন্য এই মহামারী পরিস্থিতিতে কিছু ত্রাণ পৌঁছে দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে।
কথায় আছে, বাবার কাছে কোনো ভক্ত এলে কেউ কোনোদিনও খালি হাতে ফিরে যেতো না এবং এককথায়, লোকনাথ বাবার দেখিয়ে দেওয়া পথ অনুসরণ করেই তাঁর পরম ভক্তরা আজকের এই শুভ দিনটিতে দুস্থদের পাশে এসে দাঁড়াচ্ছে এবং তাদেরকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

15 + 9 =