কামারহাটি জুট মিলে শ্রমিকদের উপরে মিল কর্তৃপক্ষের পক্ষ থেকে উৎপাদন পরিমাণ বাড়িয়ে দেওয়ার প্রতিবাদে বি শিফটে উৎপাদন বন্ধ।

কামারহাটি জুট মিলে শ্রমিকদের উপরে মিল কর্তৃপক্ষের পক্ষ থেকে উৎপাদন পরিমাণ বাড়িয়ে দেওয়ার প্রতিবাদে বি শিফটে উৎপাদন বন্ধ।

কামারহাটি জুট মিলের বিম ডিপার্টমেন্টে তিনটে শিফটে কাজ করে প্রায় দেড়শ জনের বেশি শ্রমিক এবং কামারহাটি জুট মিলে শ্রমিক সংখ্যা প্রায় তিন হাজারের উপর।বিম ডিপার্টমেন্টে প্রথমে কাপড় উৎপাদনের সংখ্যা ছিল ৪০ থেকে ৫০। পরে তা ক্রমশ বাড়তে বাড়তে ৯০ তে গিয়ে দাঁড়ায়। এখন কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের উপরে চাপ দিচ্ছে ১২০টি করে বিম উৎপাদন করতে হবে।শ্রমিকদের অভিযোগ, চায়না মেশিন বসানোর পর থেকে শ্রমিকদের উপরে কাজের চাপ বাড়াচ্ছে কারখানা কর্তৃপক্ষ।একজন শ্রমিককে ছটি চায়না মেশিন চালাতে হয়।এইভাবে শ্রমিকদের উপরে বিভিন্ন ডিপার্টমেন্টে মালিক কর্তৃপক্ষ উৎপাদনের চাপ বাড়ানোর চেষ্টা করায় দীর্ঘদিন ধরেই শ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। কয়েকদিন ধরেই বিম ডিপার্টমেন্টের শ্রমিকরা মালিকদের চাপে ক্ষিপ্ত হয়ে উঠছিল।শনিবার সকাল থেকেই এই ক্ষিপ্ততা বাড়তে থাকে এবং বি শিফটে তার বহিঃপ্রকাশ ঘটে। প্রথমে ডিপার্টমেন্টের শ্রমিকরা উৎপাদন বন্ধ করে তারপরে কারখানার সমস্ত ডিপার্টমেন্ট বন্ধ হয়ে যায়। কিন্তু অদ্ভুতভাবে কারখানা কর্তৃপক্ষ এখনো পর্যন্ত কোনো নোটিশ জারি করেনি।এখন অপেক্ষায় থাকতে হবে কারখানা কর্তৃপক্ষ কি নোটিশ জারি করে, যার উপরে নির্ভর করছে তিন হাজার শ্রমিকের ভবিষ্যৎ। কারখানা খোলা থাকবে না বন্ধ হবে সেটাই এখন দেখার বিষয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

2 + 15 =