হলদিয়ার ইন্দোরামা ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সার কারখানা এবং পেট্র কার্বন অ্যান্ড কেমিক্যাল প্রাইভেট লিমিটেড নামে দু’টি শিল্প সংস্থার প্রায় ১২০০জন অস্থায়ী কর্মচারীর নতুন বেতন চুক্তি স্বাক্ষর হল। এদের মধ্যে ইন্দোরামার কর্মচারীর সংখ্যা ৮৫০জন। ইন্দোরামায় চার বছরের জন্য চুক্তিতে মোট বেতন বাড়ল ৪৭০০টাকা। অন্যদিকে, পেট্রকার্বনে ২৮৫জন শ্রমিকের তিন বছরের নতুন বেতন চুক্তি হল। তিনটি বিভাগের কর্মচারীর তিনটি স্তরে বেতন বৃদ্ধি হয়েছে। নিরাপত্তারক্ষীদের তিন হাজার টাকা, প্যাকিং স্ট্যাকার সেকশনে চার হাজার টাকা এবং অন্য একটি সেকশনে ৪২০০টাকা করে বেতন বেড়েছে। শনিবার হলদিয়া উন্নয়ন পর্ষদের সভাকক্ষে চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পূর্ণেন্দু মাজি, হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জ্যোতির্ময় কর, অতিরিক্ত শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত প্রমুখ। এছাড়াও লটারির মাধ্যমে শ্রমিকদের মনোনীত অস্থায়ী ২০জন শ্রমিক প্রতিনিধি উপস্থিত ছিলেন।
জানা গিয়েছে, পুরনো চুক্তির মেয়াদ শেষের পর গত দেড় বছর ধরে ইন্দোরামা সংস্থায় বেতনচুক্তি আটকে ছিল। এর ফলে বারবার শ্রমিক অসন্তোষের মুখোমুখি হতে হয়েছে কর্তৃপক্ষকে। গতবছর পুজোর সময় শ্রমিক অসন্তোষ চরম আকার নেয়। টানা দু’মাস ধরে ঝামেলা চলে। সার উৎপাদনে এর প্রভাব পড়ে। রাজ্যে ব্যাপকভাবে সারের ঘাটতি দেখা দেয়। এনিয়ে জেলাশাসক থেকে রাজ্যের মন্ত্রী সকলের কাছে সমস্যার কথা জানায়।
গত ২৮মে হলদিয়ার শ্রমিক সমাবেশে সংসদ সদস্য তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় শ্রমিকদের আশ্বস্ত করার পর শিল্পাঞ্চলের কারখানাগুলিতে পরিস্থিতি পাল্টাতে শুরু করে। ১০০দিনের মধ্যে হলদিয়ার নতুন বেতনচুক্তি নিয়ে সমস্যা সমাধানের জন্য সময় বেঁধে দেওয়া হয়। তারপরই লটারির মাধ্যমে আলোচনার জন্য ২০শতাংশ করে শ্রমিক প্রতিনিধি বেছে নিয়ে বেতন চুক্তি নিয়ে আলোচনা চলে। আইএনটিটিইউসির সভাপতি শিবনাথ সরকার বলেন, ইন্দোরামায় দেড় বছর এবং পেট্র কার্বনে আড়াই বছর ধরে বেতন চুক্তি বকেয়া ছিল। নতুন চুক্তির জন্য প্রতিটি শিল্প সংস্থার শ্রমিকদের সঙ্গে দীর্ঘসময় ধরে আলোচনা হয়েছে। এরপর শ্রম দপ্তরে তাদের নিয়ে বেতন বাড়ানোর বিষয়টি চূড়ান্ত করা হয়। শেষমেষ রাজ্য সরকার নির্দেশিত কমিটির চেয়ারম্যান জেলাশাসকের নেতৃত্বে চুক্তি স্বাক্ষর হল। জেলাশাসক বলেন, এদিন দু’টি সংস্থার বেতন চুক্তি হয়েছে। প্রায় ৩০-৩৫শতাংশ করে বেতন বাড়ানো হয়েছে। শ্রমিক ও মালিকপক্ষ উভয়েই খুশি। হলদিয়ায় শিল্পবান্ধব পরিবেশ তৈরি হয়েছে। একদিকে উত্তবঙ্গে শ্রমিক অসন্তোষ দূর করার জন্য আজ জলপাইগুড়ির মালবাজারে শ্রমিক সমাবেশে উপস্থিত থাকবেন সংসদ সদস্য তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় তার আগে হলদিয়া এই ধরনের শ্রমিকদের বেতন বৃদ্ধি খুবই তাৎপর্যপূর্ণ। হলদিয়া সমাবেশে শ্রমিকদের পাশে থেকে এই সরকার কাজ করবে তাদের উন্নয়ন ঘটাবে। সেই পথেই এগিয়ে চলেছে বাংলার শিল্পের অগ্রগতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

2 × 2 =